• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০১ অপরাহ্ন |

সৈয়দপুরের ডিমলা হাজীই রাজাকার সামস্ উদ্দীন!

সিসি ডেস্ক: নীলফামারী জেলার ডিমলা উপজেলার নাউতারা ইউনিয়নের বাসিন্দা হাজী ওসমান গণি। তার ছেলে সামস্ উদ্দীন ছিলেন একজন কুখ্যাত চিহ্নিত তালিকাভুক্ত রাজাকার। স্বাধীনতা বিরোধী কার্যক্রমে তিনি সক্রিয়ভাবে জড়িত ছিলেন। ফলে তিনি একজন তালিকাভুক্ত রাজাকার নামে পরিচিত। দেশ স্বাধীনের দুই দিন আগে ১৪ ডিসেম্বর তিনি ডিমলা থেকে পালিয়ে সৈয়দপুরে আসেন। এখানে এসে তিনি খুঁটিগাড়েন এবং স্থায়ীভাবে বসবাস শুরু করেন। এখানে তিনি বর্তমানে ডিমলা হাজী নামে পরিচিত। এখন পর্যন্ত তিনি তার নিজ বাড়ি ডিমলা উপজেলার নাউতারা যান না। তবে এলাকার মানুষের কাছে রাজাকার নামটি মুছে ফেলতে তিনি প্রায় এলাকার লোকজনকে সাহায্য সহযোগিতা করে থাকেন। তিনি যতই সাহায্য সহযোগিতা করেন না কেন মুক্তিযোদ্ধারা কোনভাবেই তার কু-কৃত্তি ভুলতে পারেন না। গত ২০১৬ সালের মার্চ মাসে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ডিমলা উপজেলা কমান্ড কর্তৃক ১৯৭১ সালের রাজাকারের তালিকা তৈরি করা হয়। ওই তালিকায় সামস্ উদ্দীন ওরফে ডিমলা হাজীর নাম রয়েছে ৬৪ নম্বরে। গতকাল ডিমলা নাউতারা গেলে এলাকার অনেকেই তার পরিচয় তুলে ধরেন এবং উপরোক্ত কথাগুলি সাংবাদিকদের জানান।

ডিমলা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ এর কমান্ডার সামছুল হক বলেন, তিনি একজন তালিকাভুক্ত চিহ্নিত স্বাধীনতা বিরোধী শক্র। আমরা ডিমলা উপজেলা রাজাকারদের তালিকা প্রস্তুত করে জেলা এবং কেন্দ্রীয় সংসদে পাঠিয়েছি। তিনি আরো বলেন, দেশ স্বাধীনের দুই দিন আগে প্রাণ বাঁচাতে ডিমলা থেকে অনেকটা গোপনে তিনি পালিয়ে যান সৈয়দপুরে। সে সময় থেকে এখন পর্যন্ত তিনি আর লোকলজ্জার ভয়ে নিজ গ্রামে আসেন না। তবে দূর থেকে তিনি তার আত্মীয় স্বজনের খোঁজ খবর নেন এবং তাদেরকে অর্থনৈতিকভাবে সাহায্য সহযোগিতা করেন। কিন্তু এলাকার অনেকেই তার বিচার দাবি করেন।

এদিকে সৈয়দপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ এর কমান্ডার মো: একরামূল হক জানান, আমরা গত ২০১০ সালের ৩ অক্টোবর তারিখে বাংলাদেশ সরকারের নিকট প্রেরিত ‘বহিরাগত’ রাজাকারের তালিকা প্রেরণ করেছি। ওই তালিকায় বহিরাগত রাজাকার হিসেবে মো: সামস্ উদ্দীন ওরফে ডিমলা হাজী পিতা মৃত. হাজী ওসমান গণি, মিস্ত্রি পাড়া সৈয়দপুর নাম রয়েছে।

রাজাকারের বিষয়ে ডিমলা নাউতারা ইউনিয়নের চেয়ারম্যান লেলিন জানান, ওই সময় তার বয়স কম ছিলো, তবে জ্ঞান হওয়ার পর তিনি শুনেছেন সামস্ উদ্দীন রাজাকার ছিলেন।

উৎস: দৈনিক নীলফামারী বার্তা (১৭ এপ্রিল, ২০১৭)


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ